হোম বিবিধ ৮০ হাজার সৌদি নারীর নতুন চাকুরি !

৮০ হাজার সৌদি নারীর নতুন চাকুরি !

9
0
SHARE

৮০ হাজার সৌদি নারীকে চাকুরি দেয়া হবে। সৌদি শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রনালয় এই কর্মসংস্থানের ব্যবস্থা করবে। মন্ত্রনালয়ের মহিলা কর্মসংস্থান বিষয়ক পরিচালক ফাতিন আলসারি এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আগামী এক মাসের মধ্যেই এই বিপুল সংখ্যক মহিলাকে মহিলাদের দ্রব্য সামগ্রির দোকানে জাতীয়ভাবে আগামী মাসেই কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

তিনি জানান,নারীদের সামগ্রির দোকানে মহিলাদের নিয়োগের উদ্যোগটি সফল। সৌদি মহিলারা সেখানে খুবই সচেতনভাবে, আন্তরিকভাবে,প্রতিযোগিতামূলকভাবে কাজ করছে। সারি বলেন, সৌদি ভিসন ২০৩০ কে সামনে রেখে সৌদি শ্রম বাজারে মহিলাদের অংশগ্রহন বৃদ্ধির পরিকল্পনা হাতে নিয়েছে। তিনি আরো বলেন, অদূর ভবিষ্যতে কাজের সুষ্ঠু পরিবেশ তৈরী হলে সকল সেক্টরই নারীদের জন্য উন্মুক্ত করেদেয়া হবে।

তিনি বলেন, নারীর কর্মসংস্থানের তৃতীয় ধাপে বিভিন্ন এক্সেসরির দোকানের মধ্যে থাকবে পারফিউম. জুতা, ব্যাগ, মহিলাদের কাপড় ও শিশুদের জিনিসপত্র বিক্রি। এই পর্যায়ে শপিং মল ও শপিং সেন্টারের ফার্মামীতে কসমেটিক সামগ্রী বিক্রিও অন্তর্ভূক্ত করা হবে।

এক নতুন পরিসংখ্যান উল্লেখ করে তিনি বলেন, গত চার বছরে সৌদি আরবে কর্মজীবী মহিলার সংখ্যা নাটকীয়ভাবে বেড়েছে। গত মার্চে মন্ত্রনালয় থেকে প্রকাশিত ওই রিপোর্ট অনুযায়ী দেশের বেসকারি খাতে গত চারবছরে কর্মজীবী সৌদি মহিলা বৃদ্ধির হার ১৩০%। সৌদি আরবে বেসরকারি খাতের ৩০ভাগেই এখন নারী কর্মী প্রতিনিধিত্ব করছে।

মক্কার পর রিয়াদে সবচেয়ে বেশী সংখ্যক মহিলা কাজ করছেন।সৌদি সরকার আগামী ২০২০ সালের মধ্যেই সৌদি আরবের মোট কর্মরি মধ্যে মহিলা কর্মীর সংখ্যা ২৮ ভাগে উন্নীত করতে চাইছে। সরকারি হিসেব অনুযায়ী সৌদি আরবে বেসরকারি খাতে এক কোটি ১০ লাখের বেশী বিদেশী শ্রমিক কাজ করছে।

এর বাইরেও নারী ও ডিগ্রীধারীদের কর্মসংস্থান বাড়াতে নানা প্রকল্প রয়েছে। আশাকরা হচ্ছে ২০২০ সালের মধ্যে ১ লাখ ৪০ হাজার লোকের কর্মসংস্থান হবে। -খবর সৌদি গেজেটের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here