হোম হজের প্রস্তুতি হজ ব্যবস্থাপনার অনুমতি পেলো ৯১২ এজেন্সি : নিবন্ধনের শেষ তারিখ ১৮ মার্চ

হজ ব্যবস্থাপনার অনুমতি পেলো ৯১২ এজেন্সি : নিবন্ধনের শেষ তারিখ ১৮ মার্চ

16
0
Muslim pilgrims circle the Kaaba, the cubic building at the Grand Mosque in the Muslim holy city of Mecca, Saudi Arabia, Tuesday, Sept. 22, 2015. More than 2 million Muslims have begun the first rites of the annual hajj pilgrimage, which draws people from around the world to Mecca and areas around it to perform a series of rituals and prayers aimed at ultimately erasing past sins. (AP Photo/Mosa'ab Elshamy)

ঢাকা, ৭ মার্চ ২০১৮ :  চলতি বছর বেসরকারি ব্যবস্থাপনায় হজ ব্যবস্থাপনার জন্য এ পর্যন্ত দুই দফায় ৯১২টি এজেন্সি  অনুমতি পেযেছে। ২০১৭ সালে অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ছিল ৬৩৫টি। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা  ছিল ১২৭,১৯৮ জন। চলতি বছরও সমসংখ্যক বাংলাদেশী হজে যেতে পারবেন।

গত ২৮ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে ৭৭২টি এবং ৭ মাচ ২০১৮ তারিখে ১৪০টি এজেন্সির অনুমোদন দেয়া হয়।

প্রত্যেক এজেন্সি সর্ব্নিন্ম ১৫০জন করে হজযাত্রীর ব্যবস্থাপনার দায়িত্ব পালন করতে পারবে।কোন এজেন্সির নিবন্ধিত হজযাত্রী ১৫০ জনের কম হলে অন্য একটি এজেন্সির সঙ্গে মিলে লিড এজেন্সি নির্ধারণ করে ১৫০ জনের কোটা পূরণ করে তবেই হজযাত্রী পাঠাতে হবে।বর্তমানে লিড এজেন্সি নির্ধারণ, মূল নিবন্ধন এবং এক এজেন্সি থেকে আরেক এজেন্সিতে হজযাত্রী স্থানান্তরের কাজ চলমান রয়েছে।

এজেন্সিগুলোকে তাদের প্রাক নিবন্ধিত হজযাত্রীদের চলতি মাসের ১৮ তারিখের মধ্যে মূল নিবন্ধন সম্পন্ন করতে বলা হয়েছে। প্রাথমিকভাবে প্রাক নিবন্ধিত হজযাত্রীদের মধ্য থেকে ৩৫২,২৯২ নম্বর সিরিয়ালের হজযাত্রীদের মূল নিবন্ধনের যোগ্য ঘোষনা করা হয়েছে। অবশ্য এই সিরিয়ালের মধ্য  থেকে যারা নিবন্ধন করবে না তাদের স্থলে প্রাক নিবন্ধিতদের পরবর্তী সিরিয়াল থেকে ক্রমানুসারে নেয়া হবে।

মূল নিবন্ধনের জন্য প্রত্যেক হজযাত্রীর বিমান ভাড়ার জন্য ১৩৮,১৯১ টাকা এজেন্সির ব্যাংক একাউন্টে জমা নিশ্চিত করে দেখাতে হবে এবং এই টাকা বিমানের টিকিট ক্রয়ের জন্য ছাড়া অন্য কোন কাজে  এজেন্সিগুলো উত্তোলন বা ব্যবহার করতে পারবেনা।

এইসব নির্দেশনা সম্পর্কিত পৃথক নোটিশ হিজ বিষয়ক ওয়েবসাইটে দেয়া হয়েছে। চলতি বছর  গাইড ও হজ ব্যবস্থাপনার কাজে নিয়োজিতসহ বেসরকারি ব্যবস্থাপনার কোটা ১ লাখ ২০ হাজার। এর মধ্যে গাইড ও হজ ব্যবস্থাপনার ৩৪০০জন প্রাক নিবন্ধন ছাড়াই সরাসরি নিবন্ধিত হতে পারবে।

এর আগেই চলতি বছরের হজের প্যাকেজ ঘোষনা করা হয়েছে।৩৩১৩৫৯ টাকা সবনিন্ম প্যাকেজমূল্য নির্ধারণ করা হয়েছে।কোন এজেন্সি এর কমে প্যাকেজ ঘোষনা করতে পারবেনা। তবে সুযোগ সুবিধার আলোকে বেশী মূল্যের প্যাকেজ ঘোষনা করতে পারবে। ##

 

 

 

 

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here