Home হজ গাইড হজ কখন পালন করতে হবে

হজ কখন পালন করতে হবে

1
0
SHARE

হজ ফরজ হওয়া মাত্র আদায় করতে হবে?
হজ ফরজ হওয়া মাত্র আদায় করতে হবে নাকি দেরিতে অথ্যাৎ সুবিধাজনক সময় আদায় করা যাবে- এ নিয়ে ইসলামী শরীয়ত বিশেষজ্ঞ তথা ইমামদের দুই ধরনের মত রয়েছে।
প্রথম মত হচ্ছে : হজ ফরজ হওয়ার সাথে আদায় না করে দেরিতে আদায় করার অবকাশ আছে। এই মত দিয়েছেন ইমাম আবু হানিফা, শাফে’ঈ, সুফিয়ান সওরী। তাদের যুক্তি-প্রমাণ হচ্ছে- ইসলামে হজ ফরজ হয়েছে ৬ষ্ঠ কিংবা নবম হিজরিতে। আর রাসুল (সা.) হজ আদায় করেছেন দশম হিজরিতে। এর দ্বারা দেরিতে হজ পালনের সুযোগ থাকার প্রমাণ হয়। আরেক যুক্তি হচ্ছে- নামাজ আদায়ের ক্ষেত্রে যেমন এক ওয়াক্তের মধ্যে আগে পরে আদায় করা যায় তেমনি হজকেও জীবনের যে কোন সময়ে আদায় করা যাবে। এসব ইমামদের অন্য যুক্তি হচ্ছে- হজ ফরজ হওয়ার আয়াতে যে নির্দেশসূচক বাক্য ব্যবহার করা হয়েছে তাতে সাধারণ নির্দেশ বুঝা যায়, যার ফলে তাৎক্ষনিকভাবে পালনীয় বুঝা যায় না। যে হাদীসে বলা হয়েছে- ‘যে হজ পালনের ইচ্ছা করে (ফরজ হওয়ার পর) সে যেন তা দ্রুত সম্পন্ন করে।’ তাতে সাথে সাথে আদায়ের নির্দেশ নয়, দ্রুত হজ পালনে উৎসাহিত করা হয়েছে বলে এই ইমামগণ অভিমত ব্যক্ত করেছেন।
দ্বিতীয় মত : হজ ফরজ হওয়ার সাথে সাথেই আদায় করতে হবে। ইমাম মালিক,আহমদ, আবু ইউসুফ। তাদের যুক্তি-রাসুল (সা.) এর একটি হাদীস। যাতে তিনি বলেছেন, ‘যে হজ পালনের ইচ্ছা করে (ফরজ হওয়ার পর) সে যেন তা দ্রুত সম্পন্ন করে।’ তাদের আরেক যুক্তি হচ্ছে-যেহেতু মানুষের জীবনের নিশ্চয়তা নেই। যে কোন মূহুর্তে মৃত্যু হয়ে যেতে পারে। সে জন্য দেরি না করে সাথে সাথে আদাায় করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here