হোম ধর্ম মন্ত্রনালয় হজের প্রাক-নিবন্ধন চালু থাকা নিয়ে বিভ্রান্তি : প্রাক-নিবন্ধিত হজযাত্রী ২ লাখ ১৯হাজার...

হজের প্রাক-নিবন্ধন চালু থাকা নিয়ে বিভ্রান্তি : প্রাক-নিবন্ধিত হজযাত্রী ২ লাখ ১৯হাজার ২১৮

24
0
SHARE

হজের প্রাক নিবন্ধন চালু থাকা নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে।  ধর্ম মন্ত্রনালয়ের পূর্ব ঘোষণা অনুযায়ি আজ রোববার ৩১ ডিসেম্বর সন্ধ্যায় প্রাক নিবন্ধনের অনলাইন সাভার বন্ধ করে দেয়া হয়েছে। কিন্তু ৩০ ডিসেম্বর হাবের মহাসচিব এম.শাহাদাত হোসেন তসলিম স্বাক্ষরিত হাবের এক চিঠিকে হজ এজেন্সিকেগুলোকে জানানো হয়েছে, ৩১ ডিসেম্বরের পরও প্রাক নিবন্ধন চালু থাকবে।

মন্ত্রনালযের ঘোষণা অনুযায়ী সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের প্রাক নিবন্ধন আগামী ৭ জানুয়ারি ২০১৮ পযন্ত চলবে।

আজ রোববার সন্ধ্যা পযন্ত বেসরকারি ব্যবস্থাপনার প্রাক নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা ২ লাখ ১৩ হাজার ৭৮ জন এবং সরকারি ব্যবস্থাপনার প্রাক নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা ৬হাজার ১৭৪জন।সব মোট ২ লাখ ১৯ হাজার ২১৮ জন। ২০১৮ সালে বেসরকারি ব্যবস্থাপনায় সম্ভাব্য হজযাত্রী যেতে পারবেন ১ লাখ ১৮ হাজারের মতো।সরকারি ব্যবস্থাপনায় ১০হাজার।

২০১৮ সালের হজচুক্তিতে হজযাত্রীর কোটার বিষয়টি উল্লেথ থাকবে।হজচুক্তির জন্য আগামী ১২ জানুয়ারি  ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের  সৌদি আরব সফরের কখা রয়েছে।

প্রাক নিবন্ধনের পরিসংখ্যাণ অনুযায়ী ২০১৮ সালের কোটা অতিক্রম করে ২০১৯ সালের জন্যও প্রায় ১ লাখ হজযাত্রীর প্রাক নিবন্ধন সম্পন্ন হয়ে গেছে। হজ এজেন্সিগুলো হজের প্রাক নিবন্ধণ সাভার সারাবছর খোলা রাখার দাবি জানিয়ে আসছে।

বেসরকারি ব্যবস্থাপনার প্রাক নিবন্ধন ৩১ ডিসেম্বর ২০১৭ তারিখের পরও খোলা রাখা নিয়ে সরকারের কোন নির্দেশনা পাননি বলে জানিয়েছেন নিবন্ধনের অনলাইন ব্যবস্থাপনাকারি প্রতিষ্ঠানের কমকতারা। এক শীষ কমকতার কাছে হাব মহাসচিবের চিঠির ব্যাপারে দৃষ্টি আকষণ করা হলে তিনি বলেন, আমাকে তিনি  ফোন করেছিলেন, কিন্তু আমরা এমন কোন নিদেশনা পাইনি।

হাব মহাসচিব তার চিঠিকে বলেছেন, “হাবের আন্তরিক নিরলস প্রচেষ্টায় এবং  ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ের সহযোগিতায়  বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী প্রাক নিবন্ধন ৩১ ডিসেম্বর ২০১৭ ইং এর পরেও চলমান থাকবে। এ বিষয়ে সকলকে  উদ্বিগ্ন না হওয়ার অনুরোধ করা হলো।”

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here