Home হজ সৌদি নাগরিকদের হজের খরচ বাড়লো ৪ গুণ

সৌদি নাগরিকদের হজের খরচ বাড়লো ৪ গুণ

1
0
SHARE

সৌদি আরবের নাগরিকদের হজ করতে এবার আগের চেয়ে ৪ গুণেরও বেশি অর্থ খরচ করতে হবে। এই মৌসুম থেকে হজের জন্য অভ্যন্তরীণদের মোট ১৪ হাজার সৌদি রিয়াল (৩ লাখ ৪ হাজার টাকা) বলে সৌদি গেজেটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গেছে।

দেশটির হজ ও উমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে গণমাধ্যমটি জানায়, এবার মোট ২ লাখ ৩৯ হাজার সৌদি নাগরিক হজ করার সুযোগ পাবেন। সে লক্ষ্যে দেশটির ২৫০ হজ এজেন্সির মধ্যে মোট ১১৪টি এজেন্সিকে লাইসেন্স প্রদান করা হয়েছে।

তবে এবার থেকে সৌদির নাগরিকরা মক্কায় আবাসন ও তীর্থস্থানে পরিবহন ও ট্রেন ব্যবহার করতে পারবেন।

 

মন্ত্রণালয় থেকে হজ যাত্রীদের ভিআইপি সুবিধা দেওয়ার উপর বেশ কড়াকড়ি আনা হয়েছে। এমনকি এরকম সুবিধা দেওয়া অনেক এজেন্সির লাইসেন্স বাতিল করা হয়েছে। এজেন্সিগুলো অবৈধভাবে ভিআইপি সুবিধার কথা বলে ও আকর্ষণীয় তাঁবুর ছবি দিয়ে বিজ্ঞাপন প্রচার করেছিল।

এই মৌসুমে ভর্তুকি দিয়ে ২৩ হাজার ৪৭৭ জনকে হজ করার সুবিধা দেওয়া হবে। এর মধ্যে ১০ হাজার বিশেষ সুবিধাপ্রাপ্ত বলে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে।

গত ১০ বছরের তুলনায় গত মৌসুমেই সব থেকে কম হাজি হজ করতে এসেছেন। ২০১৬ সালে মোট ১৮ লাখ ৬০ হাজার হাজি হজ পালন করেছেন। এর মধ্যে ১৩ লাখ ২৫ হাজার ৩৭২ বিদেশি এবং ৫ লাখ ৩৭ হাজার ৫৩৭ জন অভ্যন্তরীণ। ২০১২ সালে যা এই দশকের সব চেয়ে বেশি হাজি, প্রায় ৩১ লাখ ৬০ হাজার হাজি হজ পালন করেছেন।

বিদেশি হাজিদের ক্ষেত্রে সৌদি সরকার যে কোটা বেঁধে দিয়েছিল সম্প্রতি তা তুলে নেওয়ায় এ বছর বাংলাদেশসহ সব দেশ থেকে অন্তত ২০ শতাংশ বেশি মানুষ হজ করার সুযোগ পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here