Home মাসলা মাসায়েল নিজের হজ না করে বদলী হজ করা

নিজের হজ না করে বদলী হজ করা

1
0
SHARE
Muslim pilgrims circle the Kaaba, the cubic building at the Grand Mosque in the Muslim holy city of Mecca, Saudi Arabia, Tuesday, Sept. 22, 2015. More than 2 million Muslims have begun the first rites of the annual hajj pilgrimage, which draws people from around the world to Mecca and areas around it to perform a series of rituals and prayers aimed at ultimately erasing past sins. (AP Photo/Mosa'ab Elshamy)

নিজের হজ না করে বদলী হজ করা যাবে কিনা?
এ নিয়ে মতবিরোধ রয়েছে।
প্রথম মত : হযতর ইবনে আব্বাস রা, বর্ণনা করেন, রাসুল (সা.) এক ব্যক্তিকে বলতে শুনলেন ‘ শুবরামার পক্ষ থেকে লাব্বায়িক’। তিনি বলেন, শুবরামা কে? লোককটি বললেন, আমার ভাই বা আত্বীয়। তিনি বলেন, তুমি কী নিজের হজ করেছ? লোকটি বললেন, না। তিনি বললেন, আগে নিজের হজ করো। পরে শুবরামার হজ করো। (আবু দাউদ-১৪২৪)’ থেকে বুঝা যায় নিজের হজ আদায় করার পরই অন্যের পক্ষ থেকে হজ আদায় করতে হবে। এই হাদীসের আলোকে ইমাম শাফে’ঈ ও আহমদ বলেন, নিজের হজ না করে বদলী হজ যায়েজ নয়।
দ্বিতীয় মত: তবে ইমাম আবু হানীফার মতে, নিজের হজ না করেই বদলী হজ করা যায়েজ, তবে উত্তম নয়। তার মতে হাদীসে উত্তমতার কথা বুঝানো হয়েছে আবশ্যকতার কথা নয়। তাছাড়া বদলী হজের ব্যাপারে অপর দুই হাদীস ‘হযরত আবদুল্লাহ বিন আব্বাস বলেন, একদা খাসআম গোত্রের এক মহিলা জিজ্ঞেস করলো, হে রাসুল্লাহ সা. আল্লাহর পক্ষ থেকে যে হজ ফরজ হয়েছে তা আমার পিতার ওপর বর্তিয়েছে অথচ তিনি অথচ তিনি অতি বৃদ্ধ সওয়ারীর ওপর স্থির হয়ে বসার ক্ষমতা নেই। আমি কী তার পক্ষ থেকে হজ আদায় করতে পারি? তখন রাসুল (স.) বললেন, হ্যাঁ। বর্ণনাকারি বলেন, এটি বিদায় হজের ঘটনা।’ এছাড়াও ‘আবু রাজিন আল আকিলি থেকে বর্ণিত। তিনি এসে রাসুল (সা.) কে জিজ্ঞাসা করলেন, আমার পিতা খুব বৃদ্ধ তিনি হজ ও ওমরা করতে সমর্থ নন। সওয়ারির ওপর উঠেও চলতে পারেননা। রাসুল (সা.) বললেন, তোমার পিতার পক্ষ থেকে হজ ও ওমরা করো।’ এ খাসআম গোত্রের মহিলাকে রাসুল (সা.) নিজের হজ করেছে কিনা জিজ্ঞেস করেননি। সরাসরি তার পিতার পক্ষ পক্ষ থেকে হজ করতে বলেছেন। আর এটি বিদায় হজের ঘটনা হওয়ায় এটিই সর্বশেষ ঘটনা। আর শুবরামার হাদীসের ঘটনা অনেক আগের। আবু রাজিল আল আকিলির হাদীসেও নিজের হজ করার কথা বলা হয়নি। ইমাম মালেকও এই মত পোষন করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here