হোম ভ্রমণ ট্যুর অপারেটরস

ট্যুর অপারেটরস

11
0
SHARE

মধু চন্দ্রিমা বা ভ্রমণের নেশায় হোক নতুন নতুন জায়গা দেখা এবং সেখানকার ঐতিহ্য, সংস্কৃতি, ইতিহাস ও মানুষের সাথে পরিচিত হওয়া প্রত্যেকটি মানুষের মনের সুপ্ত বাসনা। কর্ম ব্যস্ততার কারণে আর সঠিক দিকনির্দেশনার অভাবে অনেকেই অপেক্ষায় থাকেন পরিচিত কারো সাথে দূরদেশ ঘুরতে যাওয়ার। কিন্তু এতো কিছু মিলিয়ে নেওয়াও বেশ কষ্টকর ও সময় সাপেক্ষ ব্যাপার। যুগের সাথে তাল মিলিয়ে দেশে গড়ে উঠেছে বিভিন্ন ট্যুর অপারেটর। এই অপারেটরগণ বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ প্যাকেজ তৈরী করছে। বাংলাদেশের কক্সবাজার , সুন্দরবন, পার্বত্য চট্রগ্রাম এবং ভারত, নেপাল, ভূটান, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, মিশর, ইউরোপের বিভিন্ন দেশ ও অস্ট্রেলিয়ার সব দর্শনীয় জায়গা ভ্রমণের ব্যবস্থা নিয়মিত করে আসছে এই ট্যুর অপারেটররা। উল্লেখযোগ্য ট্যুর অপারেটরদের মধ্যে রয়েছে এ্যাডভান্স ট্রাভেল প্ল্যানার লি:, এশিয়ান হলিডেজ, ম্যাপল ট্যুরস এন্ড ট্রাভেলস, ট্রাভেল হলিডেজ, মাউন্টেন ক্লাব ট্যুরস, ক্লাসিক ট্যুরস এন্ড ট্রাভেল ও ট্রাভেল কুক লি:। এছাড়া সমুদ্র পথে নিজস্ব জাহাজে করেও দেশ ভ্রমণের ব্যবস্থা করে থাকে ডিসকভার ট্যুরস এন্ড লজিস্টিক ও হেরিটেজ হলিডেজ। দেশের ভেতরে কয়েকটি দিন প্রকৃতির মাঝে অবকাশ যাপনের জন্য বিভিন্ন রিসোর্ট রয়েছে। তাছাড়া বাংলাদেশ পর্যটন কর্পোরেশনও দেশের ভেতর ভ্রমন ও অবকাশ যাপনের ব্যবস্থা করে থাকে।

ভ্রমন প্যাকেজ, মূল্য ও অন্তর্ভূক্ত সেবাসমূহঃ-

সাধারনত দেশ ও বিদেশে ২ রাত ৩ দিন / ৩ রাত ৪ দিন/ ৪ রাত ৫ দিন এভাবে প্যাকেজগুলো তৈরি করা হয়। ফেরৎ বিমান টিকেট ও বিমানবন্দর ত্যাগ, ৩/ ৫ তারকা সমৃদ্ধ হোটেলে থাকার ব্যবস্থা, প্রতিদিনের সকালের নাস্তা, ভ্রমণ গাইডের মাধ্যমে দর্শনীয় স্থানগুলো পরিদর্শন করার ব্যবস্থা প্যাকেজে অন্তর্ভূক্ত থাকে। বিমান, হোটেলের উপর নির্ভর করে জনপ্রতি খরচ কুয়ালালামপুর (২ রাত ৩ দিন) ৩১,০০০ টাকা থেকে ৪০,০০০ টাকা, কুয়ালালামপুর+ লাংকাউই (৪ রাত ৫ দিন) ৪৭,০০০ টাকা থেকে ৫৯,০০০ টাকা, কুয়ালালামপুর+ পেনাং (৪ রাত ৫ দিন) ৫৫,০০ টাকা থেকে ৬৪,০০০ টাকা, কুয়ালালামপুর+ বালি (৪ রাত ৫ দিন) ৬৮,০০০ টাকা থেকে ৭৪,০০০ টাকা, কুয়ালামপুর+ জেনটিং হাইল্যান্ড (৩ রাত ৪ দিন) ৪৪,০০০ টাকা থেকে ৪৮,০০০ টাকা, ব্যাংকক (২ রাত ৩ দিন) ২৩,০০০ টাকা থেকে ৩০,০০০ টাকা, ব্যাংকক+ পাতোয়া (৪ রাত ৫ দিন) ৩২,০০০ টাকা থেকে ৩৯,০০০ টাকা, কাঠমন্ডু (২রাত ৩ দিন) ২৪,০০০ টাকা থেকে ২৯,০০০ টাকা, কাঠমন্ডু+ পোখরা (৪ রাত ৫ দিন) ৩০,০০০ টাকা থেকে ৩৯,০০০ টাকা এবং ভুটান (২রাত ৩ দিন) ২৪,০০০ টাকা থেকে ২৯,০০০ টাকা পর্যন্ত। ট্যাক্স ও ভিসা ফি এই টাকার ভেতর অন্তর্ভূক্ত।

দেশের ভেতর অবকাশ যাপন কেন্দ্রঃ-

কর্মব্যস্ততার ক্লান্তি দূর করতে কেউ চান প্রকৃতির কাছে নিরবে নির্জনে দুটো দিন একান্ত নিজের মতো করে কাটাতে। এই কারণে ঢাকা অদূরে গাজীপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, কক্সবাজারে গড়ে উঠেছে আন্তর্জাতিক মানসম্পন্ন রিসোর্ট। উল্লেখযোগ্য বঙ্গবন্ধু সেতু সংলগ্ন এলাকায় যমুনা রিসোর্ট, টাঙ্গাইলের ধনবাড়ি এলাকায় রয়েল রিসোর্ট, কক্সবাজারের ইনানী সৈকত সংলগ্ন এলাকায় পেবল-ষ্টোন সী রিসোর্ট এবং চট্রগ্রামের ফয়সলেকে কনকর্ড ফয়সলেক রিসোর্ট। রিসোর্টগুলোতে বিভিন্ন ধরনের এসি, ননএসি, ডিলাক্স, সুপার বিভিন্ন ধরনের রুম রয়েছে। রিসোর্টের খাবারে রয়েছে বুফের ব্যবস্থা। মোটামুটি সবগুলোই ৩ তারকা মান সমৃদ্ধ। তবে পয়লা বৈশাখ, স্বাধীনতা ও বিজয় দিবস, ইংরেজি বর্ষ বিদায় ও বর্ষ বরণে বিভিন্ন প্যাকেজ থাকে।

হাওয়া বদলের জন্যই হোক আর নতুন জায়গা দেখার জন্যই হোক বছরে অন্তত একবার হলেও ভ্রমণে বের হওয়া উচিত। এতে যেমন অনেক কিছু শেখা যায় তেমনি পরিচিত হওয়া যায়, ভিন্ন নতুন সংস্কৃতির সাথে। তাই এখনই পরিকল্পনা করুন দেশের বা বিদেশের কোথায় যেতে চান।

ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া ভ্রমণ প্যাকেজ:

আধুনিক ইউরোপ (ইংল্যান্ড, বেলজিয়াম, হল্যান্ড, জার্মানী, অষ্ট্রিয়া, ইতালি, সুইজারল্যান্ড, ফ্রান্স) ভ্রমণ প্যাকেজে ১৪ দিনে খরচ পড়ে ১,৯৯,০০০ টাকা। সেন্ট্রাল ইউরোপ (জার্মানী, পোল্যান্ড, স্লোভাকিয়া, হাঙ্গেরী, অস্ট্রিয়া, চেক রিপাবলিক) ভ্রমণে সময় লাগে ১৯ দিন এবং এখানে মোট খরচ হয় ২,২৫,০০০ টাকা।

আমেরিকার শিকাগো-ওকলাহোমা – লাসভোগাস ও লসএঞ্জেলসে ২০ দিন ঘুরতে খরচ হয় ২,৪৯,০০০ টাকা। এছাড়া অস্ট্রেলিয়ার কেয়ার্নস – মেলবোর্ন – সিডনি ভ্রমণ করতে ১৩ দিনে ২,৪৯,০০০ টাকা খরচ পড়ে।

বাংলাদেশেও ঘুরতে পারেন প্যাকেজেঃ-

ঢাকা-কক্সবাজার – ঢাকা ২ রাত ৩ দিন হোটেলে থাকা, সকালের নাস্তা ও শীতাতপ নিয়ন্ত্রীত বাস টিকেট সহ জনপ্রতি ৫,৮০০ টাকা খরচ পড়ে।

ঢাকা – বান্দরান – রাঙ্গামাটি – কক্সবাজার – ঢাকা ৪ রাত ৫ দিন হোটেলে থাকা, বাসের রিটার্ন টিকেট ও সকালের নাস্তাসহ জনপ্রতি খরচ হয় ১৫,৮৩০ টাকা।

এছাড়া ঢাকা – শ্রীমঙ্গল – ঢাকা ২ রাত ৩ দিন হোটেলে থাকা, বুফে নাস্তা, ঘুরে বেড়ানো ও রিটার্ন বাসের টিকেটসহ জনপ্রতি খরচ হয় ৬,৭০০ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here