Home মাসলা মাসায়েল অতি বৃদ্ধের ওপর হজ ফরজ কিনা?

অতি বৃদ্ধের ওপর হজ ফরজ কিনা?

1
0
SHARE

অতি বৃদ্ধের ওপর হজ ফরজ কিনা?
যেহেতু হজ ফরজ হওয়ার শর্তের মধ্যে সামর্থ থাকার বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত সেহেতু অতি বৃদ্ধ সম্পদশালী মুসলমানের ওপর হজ ফরজ হবে কিনা- প্রশ্ন আসে। এটিকে অনেকে জটিল প্রশ্ন আখ্যায়িত করেছেন। এতে তিন ধরনের মত পাওয়া যায়।
এক. যদি কারো ওপর সামর্থ থাকা অবস্থায় হজ ফরজ হয় এবং সেটা তিনি আদায় না করে থাকেন পরে তিনি অতি বার্ধক্যের কারণে তা আদায়ে অসমর্থ হন অথ্যাৎ হজে যাওয়া ও হজের কার্যাদি সমপন্ন করার শারীরিক ক্ষমতা রাখেন না তাহলে তিনি কারো মাধ্যমে বদলীয় হজ করাবেন। অথবা ওসিয়ত করে যাবেন। ইমাম আবু হানিফাসহ অধিকাংশ আলেমের মত এটি। এই মত অনুসারে দাঁড়াতে অক্ষম, খোঁড়া, বৃদ্ধ, যানবাহনে বসতে অসমর্থ- এ ধরনের ব্যক্তির ওপর হজ ফরজ হয়না এবং অন্যের মাধ্যমে আদায় করানোরও কোন প্রয়োজন নেই। কোরআনের আয়াতই তা প্রমাণ করে। কারণ: মূলত: তারা অক্ষম। আয়াতে সামর্থ দ্বারা আর্থিক সামর্থের পাশাপাশি শারীরিক সামর্থও বুঝানো হয়েছে বলে এই ইসলামী বিশেষজ্ঞদের অভিমত।
দুই. কোরআনের আয়াতের আলোকে কোন কোন মনীষী বলেন, অচল ও অতি বৃদ্ধের ওপর হজ ফরজ নয়। তা আগে ফরজ হোক বা পরে হোক। ফলে বদলী হজ বা অসিয়তের প্রয়োজন নেই।
তিন, ইমাম শাফে’ঈ, আহমদ ও আবু ইউসুফের মতে, খোড়া, অচল, পা কর্তিত ইত্যাদি অবস্থায়ও হজ ফরজ হয়। ফলে তার পক্ষ থেকে বদলী হজ আদায় করা যাবে। অথবা তিনি অসিয়ত করে যাবেন। তাদের প্রমান হচ্ছে- বোখারি ও মুসলিম শরীফে বর্ণিত একটি হাদীস-হযরত আবদুল্লাহ বিন আব্বাস বলেন, একদা খাসআম গোত্রের এক মহিলা জিজ্ঞেস করলো, হে রাসুল্লাহ সা. আল্লাহর পক্ষ থেকে যে হজ ফরজ হয়েছে তা আমার পিতার ওপর বর্তিয়েছে অথচ তিনি অথচ তিনি অতি বৃদ্ধ সওয়ারীর ওপর স্থির হয়ে বসার ক্ষমতা নেই। আমি কী তার পক্ষ থেকে হজ আদায় করতে পারি? তখন রাসুল (স.) বললেন, হ্যাঁ। বর্ণনাকারি বলেন, এটি বিদায় হজের ঘটনা। (বোখারী- ১৪১৭)
ইমাম আবু হানিফাসহ অন্যান্য আলেমগণও এই হাদীসকে তাদের মতের পক্ষে প্রমাণ হিসেবে উল্লেখ করে বলেছেন, কোরআনের বর্ণনা আর এই হাদীসের মধ্যে কোন বিরোধ নেই। কারণ এই মহিলার পিতার ওপর হজ ফরজ হয়েছিল সুস্থাবস্থায়। পরে তিনি অক্ষম হয়ে পড়েছিলেন। এ জন্য তার পক্ষ থেকে হজ আদায় করার জন্য অনুমতি দেয়া হয়েছে। যদি অক্ষমত হওয়ার পর ফরজ হতো তাহলে বদলী হজ করার প্রয়োজন পড়তোনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here